চট্টগ্রামে দুই জাহাজের সংঘর্ষ

একটি ফিডার জাহাজের সঙ্গে একটি তেলের ট্যাংকারের সংঘর্ষের পর চট্টগ্রাম বন্দর চ্যানেলে জাহাজ চলাচল সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছেছিলো। তবে এখন তা খুলে দেয়া হয়েছে।

বঙ্গোপসাগর ও কর্ণফুলী নদীর মোহনার অদূরে চট্টগ্রাম বন্দরের প্রবেশপথের কাছে কর্ণফুলী নদীতে দুইটি জাহাজের মধ্যে মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে।

এতে চট্টগ্রাম বন্দরের জেটি থেকে কোনো জাহাজ বের হতে পারছিলো না, কোনো জাহাজ বাইরে থেকেও বন্দরে প্রবেশ করতে পারছে না। টাগ বোট দিয়ে জাহাজ দু’টিকে সরিয়ে নেওয়ার চেষ্টা চলছে।

শুক্রবার (১৪ জুন) সকাল পৌনে ৯টার দিকে এ সংঘর্ষের ঘটনা ঘটে। তবে এতে কেউ হতাহত হয়নি।

বন্দর সচিব ওমর ফারুক জানান, শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে কর্ণফুলী চ্যানেলের চট্টগ্রাম ড্রাই ডক ও বোট ক্লাব সংলগ্ন অংশে এ দুর্ঘটনা ঘটে।

সংঘর্ষে ফিডার জাহাজ এক্সপ্রেস মহানন্দা এবং অয়েল ট্যাংকার এমটি বুর্গান ক্ষতিগ্রস্ত হলেও হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

ওমর ফারুক বলেন, শ্রীলঙ্কা থেকে সাড়ে সাতশ কনটেইনার নিয়ে আসা এক্সপ্রেস মহানন্দা বন্দরে ঢুকছিল। আর এমটি বুর্গান ওই সময় চ্যানেল দিয়ে সাগরের দিকে বেরিয়ে হচ্ছিল। কিন্তু চ্যানেলের ভেতরে দুই নৌযানের মুখোমুখি সংঘর্ষ হয়।

ক্ষতিগ্রস্ত হলেও কোনো জাহাজ ডোবেনি। বন্দরের পাঁচটি টাগবোট দিয়ে জাহাজ দুটোকে নিরাপদ দূরত্বে সরিয়ে নেওয়া হয়েছে।  এ কারণে চ্যানেল দিয়ে জাহাজ চলাচল সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছিলো তবে এখন খুলে দেয়া হয়েছে।
নাবা/সেন্ট্রাল ডেস্ক/কেএইচ/