খেলার মাধ্যমে একটি সমাজ পরিবর্তন হতে পারে

হাজীগঞ্জ: হাজীগঞ্জে মেয়র কাপ ব্যাডমিন্টন টূর্ণামেন্ট- ২০১৯ এর ফাইনাল খেলা শেষে পুরস্কার বৃহস্পতিবার রাতে বিতরণ করা হয়েছে। হাজীগঞ্জ পশ্চিম বাজারস্থ গাজীর খাদায় (বালুর মাঠ) আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব নাছির উদ্দিন আহমেদ।

খেলার আয়োজক ৭১’এর কণ্ঠ সংগঠনকে ধন্যবাদ জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে আলহাজ¦ নাছির উদ্দিন আহমেদ বলেন, ৭১’ মানে বাঙ্গালী জাতির নাড়ির সম্পর্ক। ১৯৭১ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে পাক হানাদার বাহিনীকে পরাজিত করে একটি স্বাধীন জাতি হিসেবে আমরা পরিচিতি লাভ করেছি। একটি স্বাধীন ভুখন্ড হিসেবে পেয়েছি, প্রিয় বাংলাদেশ। ৭১’ এর কণ্ঠ সেই ঐতিহ্যকে ধরে রেখে, খেলাটি চালু করে নতুন প্রজন্মদের মাঝে ৭১’কে মনে করিয়ে দিচ্ছে।

তিনি বলেন, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণ প্রজন্মকে মাদক মুক্ত রাখতে খেলাধূলা উন্নয়নে ব্যাপক কর্মসূচিত হাতে নিয়েছেন। এ জন্য প্রত্যেক উপজেলায় মিনি স্টেডিয়াম করা হচ্ছে। তিনি বলেন, খেলাধূলার সাথে কিশোর-যুবকদের সম্পৃক্ততা থাকলে সমাজ থেকে মাদক দূর হবে। সমাজ সুন্দর ও সুশৃঙ্খল হবে। খেলার মাধ্যমে একটি সমাজ পরিবর্তন হতে পারে।

বিশেষ অতিথির বক্তব্যে জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আলহাজ¦ আবু নঈম পাটওয়ারী দুলাল বলেন, খেলাধুলা মানুষের জীবনে পরিবর্তন ঘটায়। খেলাধুলার মাধ্যমে দেশের মুখ উজ্জ্বল ও ব্যক্তিগত জীবনে স্টার হওয়া যায়। খেলাধূলা মানুষকে মাদক ইভটিজিং ও জঙ্গীবাদ থেকে দূরে থাকতে সহযোগিতা করে। মন ও শরীর ভালো থাকে।

অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে হাজীগঞ্জ পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি আ.স.ম মাহবুব-উল-আলম লিপন বলেন, হাজীগঞ্জ পৌরসভার পক্ষ থেকে যেকোন ভালো কাজের সহযোগিতা অব্যাহত থাকবে। মাদক, জঙ্গীবাদ, ইভিটিজিং ও বাল্য বিবাহ আধুনিক সমাজ গড়তে খেলাধূলার বিকল্প নেই। অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন, টূর্ণামেন্ট আয়োজক কমিটির সভাপতি ইকবাল হোসেন মজুমদার।

বক্তব্য শেষে চ্যাম্পিয়ন দল ‘ইউনিক বিল্ডার্স, হাজীগঞ্জ এর খেলোয়াড়দের হাতে চ্যাম্পীয়ন ট্রপি ও ৫০ হাজার টাকার প্রতিকি চেক এবং রানারআপ দল ‘চিটাগাং’ এর খেলোয়াড়দের হাতে রানারআপ টপি ও ৩০ হাজার টাকার প্রতিকি চেক তুলে দেন, অনুষ্ঠানের প্রধান অতিথি আলহাজ¦ নাছির উদ্দিন আহমেদ, বিশেষ অতিথি আলহাজ¦ আবু নঈম পাটওয়ারী দুলাল ও সভাপতি আ.স.ম মাহবুব-উল-আলম লিপন।

‘৭১ এর কণ্ঠের (একটি সামাজিক সংগঠন) আয়োজনে এবং টুর্নামেন্ট আয়োজক কমিটির সদস্য সচিব মামুনুর রশিদ স্বপনের পরিচালনায় ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের ব্যবস্থাপনা সহযোগিতায় ছিলেন, আয়োজক কমিটির সদস্য সোহাগ আহমেদ মাইনু, মাহবুবুর রহমান মিলন, দেলোয়ার হোসেন ও শাহআলম প্রমুখ।

ফাইনলা খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হাজীগঞ্জ সরকারি পাইলট হাই স্কুল এন্ড কলেজের সহকারি প্রধান শিক্ষক মো. হোসাঈন আজম, উপজেলা যুবলীগের আহবায়ক মাসুদ ইকবাল, সিনিয়র যুগ্ম আহবায়ক জাকির হোসেন সোহেল, পৌর যুবলীগের সিনিয়র যুগ্ম আহবায়ক তাজুল ইসলাম, পৌর কাউন্সিলর আলহাজ¦ আবু বকর সিদ্দিক, আলাউদ্দিন মুন্সী, সচিক মুহাম্মদ নূর আজম বীন আখতার প্রমুখ।

সামাজিক সংগঠন ৭১ এর কন্ঠের সদস্য সোহেল আলম বেপারী, বাপ্পী মজুমদার, মাহমুদুল হাসান হিরা, মিরাজ চৌধুরী ও তানভির পাটওয়ারীসহ অন্যান্য সদস্যবৃন্দের প্রত্যক্ষ অংশগ্রহন ও সহযোগিতায় আয়োজিত অনুষ্ঠানে বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ ও সর্বস্তরের জনসাধারণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ২৭ ডিসেম্বর মেয়র কাপ ব্যাডমিন্টন টুর্নামেন্টের শুরু ও ২ জানুয়ারী ফাইনাল খেলা শেষে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে মেয়র কাপ ব্যাডমিন্টন টুর্নামেন্ট- ২০১৯ এর সফল সমাপ্তি ঘটে। খেলায় ১৬টি দল অংশ গ্রহণ করে, প্রাথমিক পর্ব, কোয়াটার ফাইনাল ও সেমি-ফাইনাল শেষে ফাইনাল খেলায় ‘ইউনিক বিল্ডার্স, হাজীগঞ্জ ও ‘চিটাগাং’ প্রতিদ্বন্ধীতা করে। সবশেষে প্রথম মেয়র কাপ ব্যাডমিন্টন টূর্ণামেন্ট- ২০১৯ এ ‘ইউনিক বিল্ডার্স, হাজীগঞ্জ চ্যাম্পীয়ন ও ‘চিটাগাং দল রানারআপ হওয়ার গৌরব অর্জন করে।

এমএমএ/