কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে আজ

শেষ হলো অপেক্ষার পালা। আজ ১৪ মে থেকে শুরু হচ্ছে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসব-২০১৯।

ফ্রান্সের কানসৈকতে প্রতিবছরের মতো এবারো বসছে ৭২তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। আজ পর্দা উঠছে এ আয়োজনের।

জমকালো এই আসর চলবে আগামী ২৫ মে পর্যন্ত। জোম্বি-কমেডি ঘরানার আমেরিকান সিনেমা ‘দ্য ডেড ডোন্ট ডাই’ দিয়ে উদ্বোধন করা হবে এবারের উৎসব।

অন্যদিকে মুহূর্তেই বিশ্বজোড়া সিনেমাপ্রেমীদের কাছে সেগুলো হয়ে উঠবে আলোচনার মূল বিষয়বস্তু। বরাবরের মতো কানের জমকালো রেড কার্পেটে বলিউডের তারকাদের এবারো দেখা মিলবে। প্রতি বছরের মতো বলিউড তারকারা কান উৎসবকে ঘিরে প্রস্তুতি শুরু করেছেন। আগামী ১৬ই মে রূপের পসরা নিয়ে হাজির হবেন দীপিকা পাড়ুকোন।

কানের লালগালিচায় সোনম কাপুর দ্যুতি ছড়াবেন ২০ ও ২১শে মে। আগামী ১৯শে মে’র পর কানে দেখা দেবেন ঐশ্বরিয়া রাই বচ্চন।

আমেরিকান নির্মাতা জিম জারমাশের ‘দ্য ডেড ডোন্ট ডাই’ ছবির প্রদর্শনীর মধ্য দিয়ে ৭২তম কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠবে আজ।

৭২তম আসরের অফিসিয়াল সিলেকশন নিয়ে শেষ ঘোষণায় জানানো হয়েছে, কানসৈকতে আসছেন এবার হলিউড তারকা সিলভেস্টার স্ট্যালোন। ‘র‌্যাম্বো লাস্ট ব্লাড’ ছবির প্রচারণায় হাজির হবেন তিনি।

আগামী ২৪শে মে রাত সাড়ে ১০টায় (বাংলাদেশ সময় রাত আড়াইটা) পালে দে ফেস্টিভালে ‘র‌্যাম্বো-লাস্ট ব্লাড’-এর স্পেশাল স্ক্রিনিং হবে। প্রদর্শনী শুরুর আগে মঞ্চে উপস্থিত হয়ে ‘র‌্যাম্বো’র পঞ্চম কিস্তির বিশেষ কিছু স্থিরচিত্র দেখাবেন স্ট্যালোন। ছবিটি যুক্তরাষ্ট্রে মুক্তি পাবে এ বছরের ২০ই সেপ্টেম্বর।

এবারে উৎসবের জুরি-প্রধান অস্কারজয়ী মেক্সিকান চলচ্চিত্র নির্মাতা আলেহান্দ্রো ইনারিত্তো। মোট ১৯টি ছবি এ বছর লড়ছে প্রতিযোগিতা বিভাগে। ‘আউট অব কম্পিটিশন’-এর আছে ৫টি চলচ্চিত্র। আঁ সারতে রিগার বিভাগের জন্য নির্বাচিত হয়েছে ১৬টি ছবি। আর ৬টি চলচ্চিত্র আছে স্পেশাল স্ক্রিনিং বিভাগে।

এবারের আসরে প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ২১ ছবির চারটিরই নির্মাতা নারী। জেসিকা হজনারের ‘লিটল জো’, সেলিন সিয়ামার ‘পোর্ট্রেট অব অ্যা লেডি অন ফায়ার’, জাস্টিন ত্রিয়েতের ‘সিবল’-এর সঙ্গে আটলান্টিক ছবি দিয়ে প্রথম কৃষ্ণাঙ্গ নারী নির্মাতা হিসেবে কম্পিটিশন বিভাগে জায়গা করে নিয়েছেন মাটি ডিওপ।

উৎসবে আট বছর পর কানে ফিরছেন নির্মাতা টেরেন্স মালিক। তার দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত ‘অ্যা হিডেন লাইফ’ জায়গা করে নিয়েছে উৎসবের প্রতিযোগিতা বিভাগে। আর ইয়াং আহমেদ নিয়ে তিন বছরের বিরতি ভেঙে একই বিভাগে লড়বেন জঁ্য-পিয়ের দারদেন ও লুক দারদেন।

 

নাবা/ডেস্ক/হাফিজ