কওমি শিক্ষাকে মূলধারায় অন্তর্ভুক্ত করতে চান শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। ফাইল ছবি।

ঢাকা: বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষমন্ত্রী দীপু মনি এমপি বলেছেন, কওমি মাদরাসায় যে ১৫ লক্ষাধিক শিক্ষার্থী পড়াশোনা করেন। তাদের পুরোপুরি আমাদের মূলধারায় অন্তর্ভুক্ত করতে করতে চাই।

সম্প্রতি জাতীয় সংসদে এনামুল হকের (রাজশাহী-৪) কওমি শিক্ষা প্রতিষ্ঠানের সনদের স্বীকৃতি পরবর্তী অবকাঠামো নির্মাণে সরকারের উদ্যোগ সম্পর্কিত একটি সম্পূরক প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

স্কুল এমপিও ভুক্ত করা প্রক্রিয়াধীন:  পঙ্কজ দেবনাথের এক সম্পূরক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, বর্তমান সরকারের আমলে ২০০৯ সাল থেকে এ পর্যন্ত মোট ১ হাজার ৬২৪টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে। আরও কিছু প্রতিষ্ঠান রয়েছে যা সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে এমপিওভুক্ত করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে ইতোমধ্যে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা, ২০১৮ জারি করা হয়েছে।

স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার পরিকল্পণার অংশ হিসেবে তাদের কাছ থেকে অনলাইনে আবেদন গ্রহণ করা হয়েছে। যাচাই-বাছাই কার্যক্রম চলমান রয়েছে। আমরা আরও কিছু শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করবো।

এমএমএ/