ওয়ার্নারের সেঞ্চুরি থামিয়ে আমিরের দাপট

দুর্দান্ত সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার বড় সংগ্রহের ভিত গড়ে দেন ওপেনার ডেভিড ওর্নার। তাতে বিশাল টার্গেট দেওয়ার আশা জাগে বর্তমান চ্যাম্পিয়নদের। কিন্তু সেই আশায় জল ঢেলে দিলেন মোহাম্মদ আমির। দারুণ বোলিংয়ে পাঁচ উইকেট তুলে নিয়ে অজিদের আশা পূরণ হতে দিলেন না তিনি।

বিশ্বকাপের ১৭ তম ম্যাচে টস হেরে ব্যাট করতে নেমে ৪৯ ওভারে ৩০৭ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। দলের এই সংগ্রহে সেঞ্চুরিতে ভূমিকা রাখেন ওয়ার্নার। ার পাকিস্তানের হয়ে পাঁচটি উইকেট নেন আমির।

টনটনে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই মারমুখী অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানরা। দুই ওপেনার ডেভিড ওয়ার্নার আর অ্যারন ফিঞ্চ উইকেটের চারদিকে শটের পসরা সাজিয়েছেন। ওপেনিং জুটিতেই তারা তুলে ফেলেন ১৪৬ রান।

ওয়ার্নারের সঙ্গে ১৪৬ রানের উদ্বোধনী জুটি গড়া অধিনায়ক ফিঞ্চ ৮৪ বলে করেন ৮২ রান। এবারের আসরে নিজের প্রথম সেঞ্চুরি তুলে নেওয়া ওয়ার্নার ১১১ বলে ১১ চার ও এক ছক্কায় করেন ১০৭ রান। ২৩তম ওভারে এসে থিতু হওয়া এই জুটিটি ভাঙেন মোহাম্মদ আমির। সেঞ্চুরির বেশ কাছে চলে যাওয়া ফিঞ্চকে মোহাম্মদ হাফিজের ক্যাচ বানান বাঁহাতি এই পেসার। ৮৪ বলে ৬ বাউন্ডারি আর ৪ ছক্কায় অজি ওপেনার তখন ৮২ রানে।

ফিঞ্চের আউটে উইকেটে আসা স্টিভেন স্মিথ অবশ্য খুব বেশিদূর এগোতে পারেননি। ১০ রান করে হাফিজের শিকার হন সাবেক অসি অধিনায়ক। এরপর ঝড় তুলতে চেয়েছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। ১০ বলেই ২০ রান করে ফেলা এই ব্যাটসম্যানকে বোল্ড করেন শাহীন শাহ আফ্রিদি।

তবে একটা প্রান্ত আগলে রেখে ঠিকই দলকে এগিয়ে নেন ডেভিড ওয়ার্নার। ১০২ বলেই তুলে ফেলেন সেঞ্চুরি, যে ইনিংসে ১১ বাউন্ডারি আর ১টি ছক্কা হাঁকিয়েছেন মারকুটে এই ওপেনার। ওয়ার্নারের ফেরার পর শেষের দিকের ব্যাটসম্যান আউট করে অজিদের ৩০৭ রানে থামিয়ে দেন আমির।  বাঁহাতি এই পেসার ৩০ রানে নেন ৫ উইকেট। ২ উইকেট নেন শাহিন আফ্রিদি।

(নাবা/ ১২ জুন/ এইচএ)