একটি গাছ আমাদের জন্য যা করে? পড়লে অবাক হবেন..

‘গাছ লাগান, পরিবেশ বাঁচান’ এমন শ্লোগান লেখা দেখা যায় যানবাহনের পিছনেসহ বিভিন্ন স্থানে। কিন্তু প্রকৃতভাবে গাছ লাগানো কিংবা গাছের যত্ন নেয়ার ক্ষেত্রে আমাদের ভূমিকা খুবই কম। কিন্তু গাছ আমাদের কত প্রয়োজনীয় এবং উপকারে আসে এটা অনেকেই জানেন না।

বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানাযায়, একটি গাছ এক বছরে ৭৫০ গ্যালন বৃষ্টির পানি শোষণ করে। ১০টি এয়ার কন্ডিশনারের সমপরিমান শীতাতপ নিয়ন্ত্রণ করে। ৬০ পাউন্ডের ও বেশী ক্ষতিকারক গ্যাস বাতাস থেকে শুষে নেয়।

একজন মানুষ প্রত্যেকদিন গড়ে ৩টি অক্সিজেন সিলিন্ডার গ্রহন করে। প্রতি সিলিন্ডারের বর্তমান বাজার মূল্য ৭০০টাকা। সেই হিসেবে প্রতিদিন খরচ ২হাজার ১শ টাকা। বাৎসরিক খরচ ৭লাখ ৬৬ হাজার ৫শ’ টাকা।
আমাদের দেশের মানুষ গড় আয়ু যদি ধরা হয় ৬৫ বছর। তাহলে সারাজীবন ধরে ৫ কোটি টাকার অক্সিজেন গ্রহন করা হয়।
জীবনদায়ী এসব গাছ দিন দিন বাগান ও বাড়ী থেকে উজাড় হয়ে যাচ্ছে। গাছ লাগানো দিকে নজর না দিয়ে বড় গাছগুলো কাটার জন্য ব্যস্ত মানুষ। সড়কের পাশে বড় বড় গাছগুলো কেটে নিয়ে যাওয়া হচ্ছে। এসব কারণে প্রকৃতিও আমাদের সাথে অনেক সময় বিরূপ প্রতিক্রিয়া দেখাচ্ছে।

গাছ আমাদের সেই জীবনদায়ী অক্সিজেন বিনামূল্যে প্রদান করে। তাই গাছকে সংরক্ষণ ও প্রতিপালন করা আমাদেরই দায়িত্ব। আসুন আমরা মহামূল্যবান গাছ সংরক্ষন করি। গাছ লাগাতে সকলকে আহবান করি।

এমএমএ/