উপজেলা নির্বাচন: ফলের অপেক্ষায় প্রার্থীরা

বিচ্ছিন্ন সংঘর্ষ, জাল ভোট দেওয়াসহ নানা অভিযোগের মধ্য দিয়ে শেষ হয়েছে উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ। এখন চলছে গণনা। প্রার্থী ও সমর্থকরা অপেক্ষা করছেন ফলাফলের জন্য।

আজ রোববার (১০ মার্চ) সকাল ৮টায় দেশের ৭৮টি উপজেলায় একযোগে ভোট শুরু হয়। তবে অন্তত ১৯টি উপজেলার বিভিন্ন কেন্দ্রে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সমর্থকদের মধ্যে জাল ভোট দেওয়া ও প্রভাব বিস্তারের অভিযোগের কারণে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়। কোথাও কোথাও সংঘর্ষ ঘটে। এর ফলে এসব উপজেলার বিভিন্ন কেন্দ্রে ভোট স্থগিত করা হয়েছে। অবশিষ্ট উপজেলাগুলোতে নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। এর মাধ্যমে এসব উপজেলায় নতুন উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং সংরক্ষিত নারী ভাইস চেয়ারম্যান নির্বাচিত হতে যাচ্ছেন।

আজ যে ৭৮টি উপজেলায় ভোট অনুষ্ঠিত হয়েছে এর মধ্যে রংপুর বিভাগের ২৩টি উপজেলা অন্তর্ভুক্ত ছিল। এগুলো হচ্ছে পঞ্চগড় জেলার পঞ্চগড় সদর, আটোয়ারী, বোদা, দেবীগঞ্জ ও তেঁতুলিয়া উপজেলা ; কুড়িগ্রাম জেলার ভুরুঙ্গামারী, উলিপুর, নাগেশ্বরী, রাজারহাট, রাজিবপুর, কুড়িগ্রাম সদর, চিলমারী ও রৌমারী উপজেলা ; নীলফামারী জেলার ডোমার, ডিমলা, নীলফামারী সদর, জলঢাকা, সৈয়দপুর ও কিশোরগঞ্জ উপজেলা; লালমনিরহাট জেলার লালমনিরহাট সদর, পাটগ্রাম, হাতীবান্ধা, ও কালীগঞ্জ উপজেলা।

ময়মনসিংহ বিভাগের অন্তর্ভুক্ত ১৩টি উপজেলা হচ্ছে জামালপুর জেলার জামালপুর সদর, সরিষাবাড়ী, ইসলামপুর, বকশীগঞ্জ ও দেওয়ানগঞ্জ উপজেলা; নেত্রকোণা জেলার বারহাট্টা, দুর্গাপুর, খালিয়াজুরী, মোহনগঞ্জ, কেন্দুয়া, কলমাকান্দা, মদন ও নেত্রকোণা সদর উপজেলা।

সিলেট বিভাগের অন্তর্ভুক্ত ১৭ টি উপজেলা হচ্ছে সুনামগঞ্জ জেলার ছাতক, দোয়ারাবাজার, দক্ষিণ সুনামগঞ্জ, সুনামগঞ্জ সদর, দিরাই, শাল্লা, ধর্মপাশা, বিশ্বম্ভরপুর ও তাহিরপুর উপজেলা; হবিগঞ্জ জেলার বাহুবল, মাধবপুর, চুনারুঘাট, লাখাই, হবিগঞ্জ সদর, নবীগঞ্জ, আজমিরীগঞ্জ ও বানিয়াচং উপজেলা।

রাজশাহী বিভাগের অন্তর্ভুক্ত ২৫টি উপজেলা হচ্ছে সিরাজগঞ্জ জেলার সিরাজগঞ্জ সদর, বেলকুচি, চৌহালী, কাজীপুর, রায়গঞ্জ, শাহজাদপুর ও তাড়াশ উপজেলা; জয়পুরহাট জেলার জয়পুরহাট সদর, পাঁচবিবি, আক্কেলপুর, কালাই ও ক্ষেতলাল উপজেলা; নাটোর জেলার বাগাতিপাড়া, গুরুদাসপুর, বড়াইগ্রাম, লালপুর ও সিংড়া উপজেলা; রাজশাহী জেলার তানোর, গোদাগাড়ী, মোহনপুর, বাগমারা, পুঠিয়া, দুর্গাপুর, চারপুর ও বাঘা উপজেলা।

নাবা/ডেস্ক/নয়ন