‘উত্তরণ’ ছবিতে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরার আহবান দিপু মনির

শহর করেসপন্ডেন্ট। নাগরিক বার্তা.কম
চাঁদপুর: বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য ডাঃ দীপু মনি বলেছেন, ৯৬ সালের পূর্বে মুক্তিযুদ্ধের ইতিহাস নতুন প্রজন্মের কাছে হারিয়ে যাচ্ছিল। কিন্তু এরপরে প্রধান মন্ত্রী শেখ হাসিনার আমলে আবারও মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে শুরু করে নতুন প্রজন্ম। এখন বিভিন্ন মাধ্যম থেকে নবপ্রজন্ম মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে পারছে। তবে সিনেমা অথবা নাটকের মাধ্যমে মুক্তিযুদ্ধের ইতিহাস জানা অনেকটা সহজ।

সোমবার (৩ সেপ্টেম্বর) রাতে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে মুক্তিযুদ্ধ নিয়ে চলচ্চিত্র ‘উত্তরণ’ এর নাম ঘোষণা ও থিম পোস্টার উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, এ ছবিটির কাহিনী আমার জানা নেই কি রকম। কিন্তু এ ছবিতে শতভাগ না হলেও অনেকাংশে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ফুটে উঠবে এমনটি কামনা করছি। মুক্তিযুদ্ধের বিষয়বস্তু নিয়ে কাজ করলে আমাদের সাবধনতা অবলম্বন করা দরকার। কারণ অনেক ক্ষেত্রে এটি নিয়ে অনেকে বিক্রিত করার চেষ্টা করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ‘উত্তরণ’ ছবির নির্বাহী পরিচালক জাফর ইকবাল মুন্না। নাট্য সংগঠক রফিকুল ইসলাম বাবুর উপস্থাপনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আলহাজ¦ আবু নঈম পাটওয়ারী।
আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন স্বাধীনতা পদক প্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন্নাহার চৌধুরী।
অনুষ্ঠানে স্বরচিত কবিতা আবৃত্তি করেন ডাঃ পীযুষ কান্তি বড়ুয়া।

‘উত্তরণ’ নামে ছবিটির পরিচালনা করবেন আরিফ রাসেল। চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন আসাদ জামান।

এম.এম.আ/শা.প/