ঈদের আগে জমজমাট ঢাকার ফুটপাত

রাজধানীতে ঈদের কেনাকাটায় নিম্ন আয়ের মানুষের ভরসা ফুটপাত। কম দামে পচ্ছন্দের পোশাক কিনতে পারায় জনপ্রিয় ফুটপাতের দোকান।

শার্ট, প্যান্ট, মেয়েদের পোশাক এবং বাচ্চাদের ঈদের পোশাক পাওয়া যায় সহজেই। পায়ের জুতা, হাতের ব্যাগসহ বিভিন্ন কসমেটিকস পণ্যও কম দামে পাওয়া যায় ঢাকার ফুটপাতে।

ধনীদের জন্য শীতাতপ নিয়ন্ত্রিত শপিংমল থাকলেও কম আয়ের মানুষের সুযোগ নেই সেখান থেকে পণ্য কেনার। তাই বাধ্য হয়ে ফুটপাতের পোশাকে খুশি থাকেন তারা।

মোহাম্মদপুরের একটি গার্মেন্টসে কাজ করেন হালিমা বেগম। দুই বাচ্চাকে সঙ্গে নিয়ে ঈদের পোশাক কিনতে এসেছেন তিনি।

ফুটপাতে কেনাকাটা নিয়ে তিনি বলেন, আমরা গরিব মানুষ ভালো মার্কেট থেকে কেনার মত অবস্থা নেই। তাই নিউ মার্কেটে এসেছি। এখানের ফুটপাতে ভালো মানের পোশাক পাওয়া যায়, দামও কম। তবে এবছর দোকানের সংখ্যা কিছুটা কম বলে জানালেন তিনি।

দীর্ঘদিন নিউ মার্কেট এলাকার ফুটপাতে ব্যবসা করেন রাসেল মিয়া। তিনি বলেন, ফুটপাতের জিনিসের দাম কম। চাহিদাও বেশি। কিন্তু এখন আর ফুটপাতে ব্যবসা করে শান্তি নাই। পুলিশ লড়ালড়ি করে মালামাল নিয়ে যায়।

তিনি বলেন, ফুটপাতে বসতে দেয়না। বেচাকেনার পাশাপাশি এখন আমাদের আতঙ্গে থাকতে হয় কখন পুলিশ চলে আসে। বসতে পারলে বেচাকেনা ভালো হয়। কিন্তু আমাদের দিকে তো কেউ তাকায় না। পুলিশের দৌড় খেয়ে ব্যবসা করতে হয়।

নাবা/সেন্ট্রাল ডেস্ক/কেএইচ/