ইসরায়েলে পার্লামেন্ট নির্বাচন:   ৫ম বার জয়ের লক্ষ্যে নেতানিয়াহু

ইসরায়েলে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ পার্লামেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। পঞ্চমবারের মতো নির্বাচিত হওয়ার লক্ষ্যে দাঁড়িয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তার প্রতিদ্বন্দ্বি হিসেবে লড়াই করছেন সাবেক সেনাপ্রধান বেনি গান্তজ।

ইসরায়েলের পার্লামেন্টে আসন সংখ্যা ১২০টি। নেসেট নামে পরিচিত এই পার্লামেন্টে কোনও দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ফলে দেশটি সবসময়ই জোট সরকার দ্বারা পরিচালিত হয়েছে। মঙ্গলবার স্থানীয় সময় রাত ১০টার দকে ফলাফল আসার পরই জোট গঠনের আলোচনা শুরু হয়ে যেতে পারে। বিগত সময়ের যে এবারের নির্বাচন অনেক বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ।

নির্বাচন পূর্ববর্তী জরিপ অনুযায়ী দুইটি দলের মাঝে হাড্ডহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া গেছে। প্রধান দুই দলই ৩০টি করে আসন পেতে পারে।

দুর্নীতির অভিযোগ থাকায় নেতানিয়াহুর জনপ্রিয়তায় ভাটা পড়েছে। অন্যদিকে শক্ত অবস্থান গড়ে তুলেছেন গান্তজ। নিরাপত্তা ইস্যুতে নেতানিয়াহুকে চ্যালেঞ্জ জানিয়ে আরও স্বচ্ছ রাজনীতির প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। তবে বিগত বছরগুলোতে জনপ্রিয়তা হারিয়েছে ১৯৯০ দশকে ফিলিস্তিনের সঙ্গে শান্তিচুক্তি করা লেবার পার্টি।

জেরুজালেমে অবস্থান করা বিবিসির টম বেটম্যান বলেন, ইসরায়েলের দলীয় কাঠামোর কারণে কিছুটা সুবিধাজনক অবস্থানে রয়েছেন নেতানিয়াহু। এখন পর্যন্ত তারই নতুন জোট সরকার গঠনের সম্ভাবনা দেখা যাচ্ছে।