ইমরান খানের ফোন ধরেননি মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলতে বুধবার রাতে ফোন করেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। কিন্তু মোদি কথা বলতে রাজি না হওয়ায় ইমরান কথা বলতে পারেননি। বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) পাকিস্তানের পার্লামেন্টের যৌথ অধিবেশনে ইমরান নিজেই এ তথ্য জানান।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়,  ইমরান খান  জাতীয় সংসদে বলেন, আমি বুধবার রাতে নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলার চেষ্টা করেছিলাম । তাঁকে বলতে চেয়েছিলাম আমরা কোনো ধরনের অস্থিরতা চাই না। একই অধিবেশনে ইমরান জানান, শুক্রবার আটক ভারতীয় পাইলটকে মুক্তি দেবে পাকিস্তান।

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় গত ১৪ ফেব্রুয়ারির জঙ্গি হামলায় অন্তত ৪৪ জন ভারতীয় আধা সামরিক বাহিনীর জওয়ান সহ মোট ৪৯ জন ভারতীয় নাগরিক নিহত হয়।

পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ এই হামলার দায় স্বীকার করে বলে ভারতের দাবি। এর জবাব দিতেই গত মঙ্গলবার ভোরে পাকিস্তানের ভেতরে ঢুকে অভিযান চালায় ভারত। ভারতের ভাষ্য অনুযায়ী ওই অভিযানে ২০০-৩০০ জঙ্গি নিহত হয়।

মঙ্গলবার দিনের প্রথম দিক থেকে বুধবার পর্যন্ত দুই দেশের মধ্যে পাল্টাপাল্টি গোলা বর্ষণ ও বিমান হামলার ঘটনা ঘটে। এতে পরস্পরের দাবি অনুযায়ী ভারতের দুটি ও পাকিস্তানের একটি যুদ্ধবিমান ভূপাতিত হয়। এর মধ্যে অভিনন্দন নামে একজন ভারতীয় পাইলট পাকিস্তানে আটক হন।

নাবা/আন্তর্জাতিক ডেস্ক/এমএমএ/