আত্নসমর্পন করতে শুরু করেছে সিরিয়ার আইএস যোদ্ধারা

নাগরিক বার্তা: সিরিয়ার বাঘোজ শহরে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) শেষ ঘাঁটিতে অভিযান অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স (এসডিএফ)। এতে পরাজয়ের দ্বারপ্রান্তে এসে আত্মসমর্পণ করতে শুরু করেছেন আইএস যোদ্ধারা।

এসব জঙ্গিরা নিজেদের রক্ষা করতে বাঘোজে আইএসের শেষ ঘাঁটিতে বেসামরিকদের মাঝে গা ঢাকা দিয়ে ছিল। কিন্তু ইতোমধ্যে পরিবারের সদস্যদের নিয়ে বের হতে শুরু করেছে তারা।বাঘোজই বিগত বছরগুলোতে ইরাক ও সিরিয়া থেকে আসা আইএস জঙ্গিদের শেষ ঘাঁটি ছিল।

এসডিএফ জানিয়েছে, অভিযানটি সফলভাবেই চলছে। এ অভিযানটির মাধ্যমেই ইসলামিক স্টেট অব ইরাক এবং লিভ্যান্ট (আইএসআইএস, আইএসআইএল) পরাজয়ের মুখোমুখি হবে।

এসডিএফ কমান্ডার আলী চেইর বলেন, আমাদের অভিযানের মূল উদ্দেশ্য ছিল এমন পরিস্থিতি তৈরি করা, যাতে করে আইএস যোদ্ধারা বের হয়ে এসে আত্মসমর্পণ করেন। আমরা যেনো বেসামরিকদের রক্ষা করতে পারি।

এখন পর্যন্ত প্রাায় তিন হাজার জঙ্গি আত্মসমর্পণ করেছে। পাশাপাশি বন্দি অবস্থা থেকে তিনজন ইয়াজিদি নারী এবং চার শিশুকে উদ্ধার করা হয়েছে। একটুইটার বার্তায় এসডিএফের মুখপাত্র মুস্তাফা বালি এ তথ্য জানান।জঙ্গিগোষ্ঠীটি পরাজয়ের দ্বারপ্রান্তে রয়েছে উল্লেখ করে তিনি বলেন, যখনই আমরা বুঝতে পারবো গোষ্ঠীটির সব সদস্যই আত্মসমর্পণ করেছেন, তখনই আমরা আমাদের অভিযানের সমাপ্তি ঘোষণা করবো।

নাবা/তানিয়া রাত্রি/