অবহেলিত শিশুটিই হতে পারে আকাশের উজ্জ্বল ধ্রুবতারা

অবহেলিত শিশুরা। ছবি; সংগ্রহিত

চাঁদপুর : কোমলমতি শিশুদেরকে কেই বা না ভালোবাসে, কেইই বা না আদর করে। আসলে সবাই শিশুদের কম বেশী ভালোবেসেই থাকে।
মহান সৃষ্টিকর্তার একটি সুন্দর ও অমূল্য সম্পদ পরিবারে একটি নবাগত শিশুর আগমনে । যার আগমনে পরিবারে আনন্দের বার্তা নিয়ে আসে। কিন্তু অনেক সময় না বুঝে কিছু সচেতন পরিবারের সদস্যরা এমনসব ভুল করে যা পরে সেই পরিবারের আফসোস করা ছাড়া কোনো উপায় থাকে না হয়তো কেউ কেউ সেই আফসোস করারও সুযোগ পায় না। তার কারন হলো অনেক শিশুরা একইরকম করে বেড়ে উঠে না। বলা যায় তাদের মন মানসিকতা অন্যরকম কিছু করতে চায়। যার ফলে দেখা যায় তাদের সমবয়সী বন্ধুদের থেকে তারা পিছিয়ে পরে। আর তখনই পরিবারের সদস্যরা মনে করেন আমার শিশুটি বোধহয় সাধারন শিশুদের মত নয়, হয়তো তারা মানসিক রোগের আওতায় পড়ে গেছে আবার কেউ কেউ বলেও ফেলে আমার শিশু বা সন্তানকে দিয়ে কোনো আশা করাই যায় না।
লিওনার্দো দা ভিঞ্চি, আইনস্টাইন, আলবাট্রস এডিসনদের মত জ্ঞানী বিজ্ঞানীদেরকে কে ই বা না চিনে। তাদের সফলতার কথা, তাদের জ্ঞানের দ্বারা আবিষ্কৃত সারা পৃথিবি দেখেছে এমনকি ভোগও করছেন।

যানাযায় প্রথম উড়োজাহাজ আকাশে উড্ডয়ন করার প্রায় ৪০০শত বছর আগে হেলিকপ্টারের ছবি অঙ্কন করে ছিলেন লিওনার্দো দা ভিঞ্চি। এছাড়াও মোনালিসার সেই বিখ্যাত অঙ্কিত ছবিতো ইতিহাসই হয়ে আছে।
এডিসনের জ্ঞানের কারনে পৃথিবির সবাই বিদ্যুৎ এর তৈরি আলো উপভোগ করছেন।
আইনস্টাইনের জ্ঞান বিজ্ঞানের ফলে এখনও নতুন নতুন প্রযুক্তি আবিস্কৃত হচ্ছে। সত্যিকার অর্থে তাদের কথা পৃথিবির সবাই ই কম বেশি জানে কিন্তু অনেকেই হয়তো তাদের শৈশব জিবনে কথা নাও জানতে পারে। তাদের সবার শৈশব জিবনের চিত্রটি সম্পূর্ন ভিন্নতর।
তাদের শৈশব জিবনে অন্য দশটি শিশুদের মত ছিলো না তারা সবাই নিজের সমবয়সী বন্ধুদের থেকে পিছিয়ে ছিলো, পড়াশুনাও তেমন একটা করতে চাইতেন না। শুধু নিজের খেয়ালীপনা নিয়ে কাটিয়ে দিতো। তাই তাদের পরিবার থেকেতো বলেই দিয়েছিলো তাদেরকে দিয়ে আর ভালো কিছু আশা করা যায় না তাদেরকে দিয়ে কিছুই হবে না। অবহেলিত পাত্রের মতই ছিলো তারা।

অবহেলিত শিশুর কর্মকান্ড। ছবি; সংগ্রহিত

কিন্তু আজকে সেই অবহেলিত পাত্র, আশাহীন শিশুগুলো পৃথিবির ইতিহাসে অসাধারনভাবে ধ্রুবতারার মতে উজ্জ্বল হয়ে আছেন আর থাকবেন।

তাই আমরা যদি আমাদের শিশুদেরকে বুঝতে শিখি, জানতে শিখি, অবহেলিত পাত্রের মত ফেলে না দিয়ে তাদেরকে নিজ কোলে উঠিয়ে নেই হয়তো একদিন সেই অবহেলিত পাত্রটি সাজিয়ে রাখার মত পাত্রে রুপান্তরিত হতে পারে, হতে পারে সেই শিশু আকাশের উজ্জ্বল ধ্রুবতারা।

শাপ/