ড. মো. হাসান খানের ‘‘বঙ্গবন্ধু, বাংলাদেশ ও শেখ হাসিনা” বই এখন চৈতন্য প্রকাশনীতে

ঢাকা: তিনি একজন শিক্ষক, লেখক, সমাজ সেবক, শিক্ষানুরাগী ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী। পাশাপাশি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের সৈনিক। তাঁর চিন্তা, চেতনা ও বিশ্বাস সব কিছুই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা। তাই তিনি তাঁর লেখনির মধ্যে ফুটিয়ে তোলার চেষ্টা করেন বঙ্গবন্ধু, বাংলাদেশ ও শেখ হাসিনাকে নিয়ে। নতুন প্রজন্মের কাছে তাঁর লেখার মাধ্যমে তুলে ধরতে চেষ্টা করেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুর কথা। বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন অধ্যয় তুলে ধরেন পাঠকের সামনে। বঙ্গবন্ধুর রেখে যাওয়া কাজ ২১ শতাব্দিতে খুবই শক্তহাতে বাস্তবায়ন করছেন এবং করে চলছেন তাঁরই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনার নেতৃত্বে দেশকে এগিয়ে নিতে যে বিশাল কর্মযজ্ঞ চলছে সেসব বিষয়েও তিনি তথ্য ভিত্তিক তাঁর লেখনিতে তুলে ধরছেন।

বলছিলাম লেখক অধ্যক্ষ ড. মোহাম্মদ হাসান খানের কথা। খুব কম সময়ে তিনি সারাদেশের মানুষের কাছে পরিচিতি লাভ করেছেন। তাঁর লেখাগুলো গণমাধ্যম ও প্রযুক্তির আর্শিবাদে সারা বিশ্বের কোটি কোটি মানুষের কাছে পৌঁছেছে। তাঁর বিষয় ভিত্তিক লেখা প্রকাশ হয়েছে দেশের অন্যতম জাতীয় পত্রিকা ও অনলাইন নিউজ পোর্টালে। বিষয় ভিত্তিক ও পৃথকভাবে প্রকাশিত লেখাগুলো যাতে হারিয়ে না যায় এবং পাঠক একসাথে পড়তে পারেন সেজন্য বই আকারে প্রকাশের প্রয়োজনীতা দেখা দেয়। সে আলোকে ২০১৯ সালের একুশে গ্রন্থ মেলায় অধ্যক্ষ ড. মোহাম্মদ হাসান খানের অধিকাংশ লেখা নিয়ে ‘‘বঙ্গবন্ধু, বাংলাদেশ ও শেখ হাসিনা” নামে বই প্রকাশিত হয়েছে।

লেখক এই বই উৎসর্গ করেছেন ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা কে’। বইটির প্রকাশক-মো. জাহিদুল হক চৌধুরী রাজীব। প্রকাশ করেছেন ‘চৈতন্য’ প্রকাশনী।

লেখক অধ্যক্ষ ড. মোহাম্মদ হাসান খান এর জন্ম ১৯৭৫ সালের ৩ আগস্ট চাঁদপুর সদর উপজেলায়। তিনি বি.এসসি (সম্মান), এম. এসসি (পদার্থ), এমবিএ (মার্কেটিং), জগন্নাথ বিশ্ববিদ্যালয়। পাশাপাশি রাজনীতিতেও তিনি সক্রিয়। বর্তমানে বাংলাদেশ আওয়ামী লীগ চাঁদপুর জেলা কমিটির সদস্য।

‘‘বঙ্গবন্ধু, বাংলাদেশ ও শেখ হাসিনা” বইটি এখন একুশে গ্রন্থমেলার ‘চৈতন্য’ প্রকাশনীর ৫৩৫ ও ৫৩৬ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে।
এমএমএ/