মোজাম্বিকে পদপিষ্ট হয়ে ১০ জনের মৃত্যু

মোজাম্বিকে পদপিষ্ট হয়ে ১০ জনের মৃত্যু

পূর্ব আফ্রিকার দেশ মোজাম্বিকে প্রেসিডেন্ট ফিলিপ নিউসির নির্বাচনি সমাবেশে বিশৃঙ্খলার সৃষ্টির ঘটনায় পদদলিত হয়ে নারীসহ অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ফিলিপ নিউসির বেশ কিছু সমর্থক। 

প্রত্যক্ষদর্শীরা জানায়, স্থানীয় সময় বুধবার বিকেলে দেশটির উত্তরাঞ্চলীয় নামপুলা নগরীতে ছোট একটি স্টেডিয়ামে সমাবেশটি অনুষ্ঠিত হয়। সেখানে এতো বেশি সংখ্যক লোকের জমায়েত ছিল যে সমাবেশ শেষে বেরিয়ে আসার সময় ক্ষমতাসীন এই দলটির সমর্থকদের মধ্যে সৃষ্ট হুড়োহুড়িতে এ দুর্ঘটনা ঘটে।

এ বিষয়ে ক্ষমতাসীন দল ফ্রিলিমো এক বিবৃতিতে জানায়, দুর্ভাগ্যবশত আমাদের দলের অন্তত ১০ সমর্থকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন কমপক্ষে ৮৫ জন। বর্তমানে তাদের অনেকেই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন।

ক্ষমতাসীন নেতা বেনিয়ামিন নুমায়ো বার্তা সংস্থা 'এএফপি'কে বলেন, 'সমাবেশে ভীষণ বিশৃঙ্খলা ছিল। কেননা সেখানে বের হওয়ার পথগুলো অনেকক্ষণ যাবত বন্ধ ছিল।' 

তিনি আরও বলেন, 'ফ্রিলিমো দলের প্রার্থী প্রেসিডেন্ট নিউসি বক্তৃতা শেষে স্টেডিয়াম ত্যাগ করার পর পথগুলো খুলে দেওয়া হয়। এতে এক সঙ্গে তাড়াহুড়ো করে অনেক লোক বের হতে গেলে দুর্ঘটনাটি ঘটে। এতে পদপিষ্ট হয়ে ছয়জন নারী ও চারজন পুরুষের প্রাণহানি হয়।'

উল্লেখ্য, আগামী ১৫ অক্টোবর মোজাম্বিকে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। প্রেসিডেন্ট নিউসির ব্যাপক জনপ্রিয়তা থাকায় টানা দ্বিতীয় মেয়াদে তিনি আবারও ক্ষমতায় আসতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

নাবা/ডেস্ক/কৌশিক

    মতামত দিন