টোঙ্গার প্রধানমন্ত্রী আকিলিসি পোহিবার মৃত্যু

টোঙ্গার প্রধানমন্ত্রী আকিলিসি পোহিবার মৃত্যু

দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় স্বাধীন দ্বীপরাষ্ট্র টোঙ্গার প্রধানমন্ত্রী ও দেশটির গণতান্ত্রিক নেতা আকিলিসি পোহিবা মৃত্যুবরণ করেছেন। আজ বৃহস্পতিবার স্থানীয় সময় সকালে অকল্যান্ডের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বার্তা সংস্থা 'রয়টার্স' জানায়, নিউমোনিয়ার চিকিৎসার জন্য গত বুধবার টোঙ্গা থেকে সরাসরি বিমানযোগে তাকে অকল্যান্ডে নিয়ে যাওয়া হয়। পরে সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। 

এছাড়া পোহিবার রাজনৈতিক কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, বেশ কয়েক বছর যাবত অসুস্থতায় ভুগছিলেন ৭৮ বছর বয়সী আকিলিসি।

এদিকে রেডিও নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন জানায়, বৃহস্পতিবার সকালের দিকে টোঙ্গার প্রধানমন্ত্রী আকিলিসি পার্শ্ববর্তী নিউজিল্যান্ডের অকল্যান্ড সিটি হসপিটালে মৃত্যুবরণ করেন। যদিও টোঙ্গার সরকারি কর্মকর্তারা এ বিষয়ে এখনো বিস্তারিতভাবে কিছুই জানায়নি। তাছাড়া নিউজিল্যান্ডে অবস্থিত দেশটির দূতাবাস থেকেও এখন পর্যন্ত কোনো বিবৃতি পাঠানো হয়নি।

উল্লেখ্য, ১৯৮৭ সালে পোহিবা সর্বপ্রথম পার্লামেন্ট সদস্য হিসেবে নির্বাচিত হন। পরবর্তীতে ২০১৪ সালে তিনি দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। যদিও ২০১৭ সালে টোঙ্গার রাজা কিং তুপৌ দেশটির ষষ্ট পার্লামেন্ট ভেঙ্গে দিয়ে পোহিবাকে বরখাস্ত করেন। অবশ্য এর পরপরই রাজা পার্লামেন্টের আগাম নির্বাচন ঘোষণা করেন। আর সেই নির্বাচনে পোহিবার দল পুনরায় বিজয়ী হলে তিনি আবারও দেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন।

নাবা/ডেস্ক/কৌশিক

    মতামত দিন