বেনাপোল বন্দর দিয়ে ১৮ লাখ মেট্রিক টন পণ্য আমদানি

বেনাপোল বন্দর দিয়ে ১৮ লাখ মেট্রিক টন পণ্য আমদানি

যশোরের বেনাপোল স্থল বন্দর দিয়ে ২০১৮-১৯ অর্থবছরে ভারত থেকে ১৮ লাখ ৩৬ হাজার ৯৫৩ মেট্রিক টন পণ্য আমদনি করা হয়েছে। এসব পণ্য ভারতীয় এক লাখ ২২ হাজার ৩৩৫ টি ট্রাকে আমদানি হয়েছে বলে জানা যায়। একই সময়ে বন্দর থেকে পণ্য খালাস হয়েছে ১৯ লাখ ৯০ হাজার ২৭৮ মেট্রিক টন।

এসব পণ্য এক লাখ ৭৩ হাজার ৯৬৪টি ট্রাকে খালাস করা হয়। তবে বন্দরের অবকাঠামোগত উন্নয়ন হলে এ বন্দর দিয়ে আমদানি আরো বাড়বে বলে মনে করেন ব্যবসায়ীরা।

এদিকে ২০১৮-১৯ অর্থবছরে বেনাপোল বন্দর থেকে রাজস্ব আদায় হয়েছে লক্ষমাত্রার চেয়ে এক হাজার ৪০৩ কোটি টাকা কম। বেনাপোল বন্দরে চার হাজার ৪০ কোটি টাকা ১৮-১৯ অর্থবছরে আদায় হয়েছে। টার্গেট ছিল ৬ হাজার ২৮ কোটি ৩৪ কোটি ৩৫ লাখ টাকা।

২০১৭-১৮ অর্থবছরে ১৯ লাখ ৮৮ হাজার ৩৫৭ মেট্রিক টন পণ্য আমদানির বিপরীতে রাজস্ব আয় হয় চার হাজার ১৬ কোটি ২৪ লাখ টাকা। ওই অর্থবছরেও রাজস্ব আদায় লক্ষ্য মাত্রার চেয়ে ১৭৯ কোটি ৬৪ লাখ টাকা কম হয়।

বেনাপোল স্থলবন্দর আমদানি-রফতানি সমিতির সিনিয়র সহ-সভাপতি আমিনুল হক জানান, দেশের স্থলপথে যত পণ্য আমদানি-রফতানি হয়, তার ৬০ শতাংশ হয় বেনাপোল বন্দর দিয়ে ভারতের সঙ্গে। তবে প্রয়োজনীয় অবকাঠামো না থাকায় অনেকে আগ্রহ হারাচ্ছেন।

বেনাপাল স্থলবন্দরের উপ-পরিচালক (প্রশাসন) আব্দুল জলিল বলেন, ‘বন্দরের অবকাঠামো উন্নয়নে বিভিন্ন প্রকল্প গ্রহণ করা হয়েছে। কিছু কাজও শুরু হয়েছে। অটোমেশন প্রক্রিয়া শুরু হয়েছে। এছাড়া নতুন কিছু জায়গা অধিগ্রহন, সিসি ক্যামেরা স্থাপনের পরিকল্পনা আছে। আশা করছি, দ্রুত এসব উদ্যোগ বাস্তবায়ন হবে।



নাবা/ডেস্ক/হাফিজ


    মতামত দিন