শ্রী কৃষ্ণের আদর্শে মানবতা প্রতিষ্ঠিত হোক

  • প্রকাশিতঃ রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ০৮:২৮
শ্রী কৃষ্ণের আদর্শে মানবতা প্রতিষ্ঠিত হোক

"যখন যখন পৃথিবীতে ধর্মের গ্লানি

হবে ও অধর্ম বেড়ে যাবে তখন তখন
আমি অবতির্ণ হব এবং দুষ্টের দমন ও
শিষ্টের পালনের মাধ্যমে ধর্ম
পুনরস্থাপিত কর’’

সারা দেশে শুভজন্মাষ্ঠমি পালিত হল মহাসমারোহে।  ভাদ্রমাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে পালিত হয় কৃষ্ণ জন্মাষ্টমী।শাস্ত্রীয় বিধিতে বলা হয়েছে এই তিথির রোহিনী নক্ষত্রে জন্ম হয়েছিল শ্রী কৃষ্ণের। যিনি দুষ্টের দমন, আর শিষ্টের পালনের মন্ত্রে দীক্ষিত করেছেন  তার ভক্তদের।

কৃষ্ণের জন্মকাহিনি, জীবন নিয়ে উৎসাহের অবকাশ নেই। হিন্দু পুরাণের সবচেয়ে জনপ্রিয় চরিত্র কৃষ্ণ। মহাভারত, ভাগবত গীতা, বৈষ্ণব পদাবলী জুড়ে যার বিচরণ।

পৃথিবী থেকে দুরাচারী দুষ্টদের দমন আর সজ্জনদের রক্ষার জন্যই এ মহাবতার স্বর্গ থেকে পৃথিবীতে আবির্ভূত হয়েছিলেন। পৃথিবীতে পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাসকরতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটে।

 আজ আমাদের দেশ এক পাশবিক শক্তির কবলে। ন্যায়নীতি , সত্য সুন্দর কে গ্রাস করার জন্য এক অপশক্তি আমাদের  গ্রাস করছে, ধর্মের নামে অধর্ম হয়েই চলেছে। কোথাও ছেলেধরা সন্দেহে মানুষ পিটিয়ে মারা হচ্ছে , কোথাও মানুষের মাথা কেটে নেয়া হচ্ছে, নারীও শিশু ধর্ষন হচ্ছে, হত্যা , লুঠতরাজ হয়েই চলেছে।  


আসুন আমরা সবাই জাতি ধর্ম বর্ন নির্বিশেষে  শ্রীকৃষ্ণের আদর্শ কে ধারন করে  আমাদের দেশ থেকে সকল রকম  অন্যায় অনাচার দুর করি। শান্তি সৌহার্দ্য প্রতিষ্ঠা করি। অপশক্তির বিনাশ ঘটাই।   কৃষ্ণ বলেছেন  চুরাশী লক্ষজীব রয়েছে তার মধ্যে আমরা মানুষ জন্ম পেয়েছি। ‘‘‘সুদুর্লভ মিদং বহুস ম্ভবান্ত ‘’

’ কাজেই এইসুদুর্লভ মনুষ্যজন্ম কাজে লাগাতে হবে। পশু পাখি প্রভৃতি চুরাশি লক্ষ জীব সকলেই আহার , নিদ্রা,আত্মরক্ষা,বংশবৃদ্ধি,  জগতেযা কিছু গ্রহণীয়- শব্দ,রস,রূপ, গন্ধ,স্পর্শ, ভোগ করছে তাহলে আমাদের এই দুর্লভ মনুষ্য জীবনের সঙ্গে ঐসব জীব জীবনের  কি পার্থক্য হবে,?

আমাদের এমনকিছু করে দেখাতে হবে যাতে বোঝা যায় আমরা মানুষ। এটি করা খুব কষ্ট না শুধু লোভ , কামনা, অনাচার অধর্ম ত্যাগ করতে হবে। শ্রীকৃষ্ণ বলেন’’ সকল প্রকার কুপ্রবৃত্তি দমন করতে পারলেই মানবতা  প্রতিষ্ঠিত হবে।

নাবা/ ডেস্ক/তানিয়া রাত্রি

    মতামত দিন